নিরাপত্তা পরিষদে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম উন্নয়নে সম্মিলিত পদক্ষেপ গ্রহণ বিষয়ক উন্মুক্ত বিতর্ক – শান্তিরক্ষীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে সাধারণ পরিষদে রেজুলেশন আনার আহ্বান জানালেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন

নিউইয়র্ক, ২৮ মার্চ ২০১৮:

আজ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে “জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের উন্নয়নে সম্মিলিত পদক্ষেপ” শীর্ষক এক উন্মুক্ত বিতর্ক অনুষ্ঠিত হয়। নিরাপত্তা পরিষদের চলতি মার্চ মাসের সভাপতি এই সভার আয়োজন করে। নেদারল্যান্ডস্ এর প্রধানমন্ত্রী মার্ক রুট এ সভায় সভাপতিত্ব করেন। নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্যরাষ্ট্রসহ জাতিসংঘের ৭২টি সদস্যদেশ ও আঞ্চলিক সংস্থাসমূহের প্রতিনিধিগণ এসভায় অংশগ্রহণ করেন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এই উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে সাম্প্রতিক সময়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্বরত শান্তিরক্ষীদের ব্যাপক হতা-হতের প্রেক্ষাপটে তাঁদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে সাধারণ পরিষদে রেজুলেশন আনার আহ্বান জানান। তিনি বলেন, “গতবছর কর্তব্যরত শান্তিরক্ষীদের নিহত হওয়ার ঘটনা ছিল রেকর্ড। এই অবস্থা পাল্টাতে অবশ্যই আমাদের সম্মিলিত পদক্ষেপ নিতে হবে। এক্ষেত্রে শান্তিরক্ষার প্রতিশ্রুতিসমূহ আরও সুসংহত করে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আমরা কাজ শুরু করতে পারি যা হবে পারস্পরিকভাবে শক্তিশালী, আর এতে সংশ্লিষ্ট অংশীজনদের আলাদা আলাদাভাবে দায়িত্ব নিতে হবে। শান্তিরক্ষীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতের স্বার্থে বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদে রেজুলেশন গ্রহণসহ যে কোন গঠনমূলক মতামতকে সমর্থন জানাতে সদা প্রস্তুত রয়েছে”।

শান্তিরক্ষায় রাজনৈতিক প্রক্রিয়ার উপর জোর দিয়ে রাষ্ট্রদূত মাসুদ বলেন, “শান্তিরক্ষার ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনাকে প্রাধান্য প্রদান একটি অপরিহার্য বিষয়। যখন রাজনৈতিক প্রক্রিয়া অকার্যকর হয়ে পড়ে তখন বেসামরিক জনগণের নিরাপত্তা অরক্ষিত হয়ে যায় এবং শান্তিরক্ষীগণও অসম ঝুঁকির মধ্যে পড়েন”। তিনি তাঁর বক্তৃতায় শান্তিরক্ষা কার্যক্রমের রিভিউ ও পরিকল্পনায় বস্তুনিষ্ট রাজনৈতিক প্রক্রিয়া প্রয়োগের উপর বিশেষ গুরুত্ব প্রদানের কথা উল্লেখ করেন।

***