জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে আধুনিক বাজেট ব্যবস্থাপনা বিষয়ক আইবাস++ (IBAS++) ও ব্যাকস্ (BACS) প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত

নিউইয়র্ক ১৪ মার্চ ২০১৯:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে তিন দিন ব্যাপি (১২-১৪ মার্চ ২০১৯) সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি -আইবাস++ (Integrated Budget and Accounting System –IBAS++) এবং বাজেট ও হিসাবরক্ষণ শ্রেণীবিণ্যাস পদ্ধতি -ব্যাকস্ (Budget and Accounting Classification System –BACS) এর উপর এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালার মূল লক্ষ্য হচ্ছে বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে সরকারি অর্থের দক্ষ ব্যবস্থাপনা নিশ্চিত করা এবং অনলাইনে নিজস্ব বাজেট প্রস্তাবনা প্রণয়নের মাধ্যমে প্রতিষ্ঠানের বাজেটকে আরও বাস্তবধর্মী করা।

কর্মশালাটিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লস এঞ্জেলেস; কানাডার অটোয়া, টরান্টো; মেক্সিাকোর মেক্সিকো সিটি;  ব্রাজিলের ব্রাসিলিয়া ও পোলান্ডের ওয়ারশো-তে বাংলাদেশ মিশনসমূহে কর্মরত দূতালয় প্রধান ও হিসাব রক্ষণ কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

তিন সদস্য বিশিষ্ট বিষয় বিশেষজ্ঞ দলের মধ্যে ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহা-পরিচালক (প্রশাসন) সালাহ্উদ্দিন নোমান চৌধুরী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (অর্থ) শেখ ফরিদ। বিশেষজ্ঞগণ কর্মশালায় অংশগ্রহণকারীদের আইবাস++ ও ব্যাকস্ সিস্টেম ব্যবহারের মাধ্যমে ২০১৯-২০ অর্থবছর হতে বাংলাদেশ সরকারের গৃহীতব্য আধুনিক ডিজিটাল বাজেটিং সিস্টেম এবং আধুনিক বাজেট ব্যবস্থাপনার বিভিন্ন মৌলিক বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেন। তাছাড়া অনলাইন বাজেটিং এর উপরে কর্মকর্তাদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। কর্মশালার সমাপনী দিবসে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

***